ডেঙ্গু থেকে বাঁচতে ব্যতিক্রমী উদ্যোগ, ছবি ভাইরাল

September 01 2019, 13:06

অনলাইন ডেস্ক// চলতি বছর রাজধানী ঢাকাসহ সারাদেশে মশাবাহিত রোগ ডেঙ্গুর প্রকোপ ছড়িয়ে পড়ে। এই রোগে আক্রান্ত দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হন কয়েক হাজার মানুষ। তাদের মধ্যে বেশ কয়েকজনের মৃত্যু হয়। ফলে ডেঙ্গু নিয়ে দেশব্যাপী ছড়িয়ে পড়ে আতঙ্ক।

এ কারণে ডেঙ্গু থেকে বাঁচতে সরকারের পাশাপাশি বিভিন্ন উদ্যোগ নিতে দেখা যায় সাধারণ মানুষকেও।

তবে এবার ব্যক্তিক্রমী একটি উদ্যোগ দেখা গেল মাদারীপুরের শিবচরে। ডেঙ্গু থেকে বাঁচতে সেখানকার একটি বিদ্যালয়ের জানালায় মশারি টানানোর ব্যবস্থা করেছে কর্তৃপক্ষ। এই উদ্যোগে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা সন্তুষ্টি প্রকাশ করেছেন।

জানা যায়, শিবচর উপজেলা চত্বরে প্রভাতী কিন্ডারগার্টেন অবস্থিত। শিক্ষার্থী সংখ্যা ৪৫৪। ডেঙ্গু নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে আতঙ্ক বিরাজ করছিল। সম্প্রতি ডেঙ্গু আতঙ্কে শিক্ষার্থীর উপস্থিতি সংখ্যা কমতে শুরু করে। ডেঙ্গু প্রতিরোধ ও শিক্ষার্থী উপস্থিতি বাড়াতে প্রায় এক সপ্তাহ আগে উপজেলা প্রশাসনের উদ্যোগে বিদ্যালয়টির চারপাশের জানালাগুলোতে মশারি টানানো হয়। মশারি টানানোর পর বিদ্যালয়ে বৃদ্ধি পেয়েছে শিক্ষার্থী উপস্থিতি।

বিদ্যালয়টির অধ্যক্ষ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আল নোমান বলেন, ডেঙ্গু আতঙ্ক বিরাজ করায় বিদ্যালয়টিতে শিক্ষার্থী উপস্থিতি কমতে শুরু করেছিল। গত সপ্তাহে জানালাগুলোতে মশারি টানানোর পর থেকে শিক্ষার্থী উপস্থিতি বেড়েছে। ডেঙ্গু প্রতিরোধে প্রভাতী কিন্ডারগার্টেনসহ উপজেলার সব শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়মিত সচেতনতামূলক লিফলেট বিতরণ ও সভা-সেমিনার করা হচ্ছে।

এদিকে, বিদ্যালয়ের জানালায় মশারি টানানোর এই ছবিটি এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। অনেকেই এই উদ্যোগের প্রশংসা করছেন।